সিসটেক পাবলিকেশন্স লিঃ এ স্বাগতম!   লগইন   নিবন্ধন
সিসটেক পাবলিকেশন্স লিঃ এ স্বাগতম!

সেন্টার ফর এডুকেশনাল রিসার্চ এন্ড পাবলিকেশন্স (সার্প)

আজকের শিশুরাই আগামী দিনের কর্ণধার। ধীরে ধীরে বেড়ে উঠা এই শিশুরাই একদিন জাতির দিকনির্দেশনা দিবে। আর তাই এসব কোমলমতি শিশুদেরকে আগামীর যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার দায়িত্ব আমাদের সকলের।

কিন্তু দুঃখের বিষয় হলো এই যে, আমাদের দেশের হাতে গোণা দু একটা প্রকাশনা সংস্থা ছাড়া বেশিরভাগ প্রকাশকই শুধু ব্যবসায়িক লক্ষ্য অর্জনের জন্য পুস্তক প্রকাশ করে থাকে। এতে করে মানসম্মন্ন বই উপহার দেয়া তাদের পক্ষে সম্ভব হয়ে ওঠে না। ফলে ভালো বই থেকে বঞ্চিত হয় এই সব শিশুরা; আর তাই এদেশের বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠান ভালো বইয়ের অভাবে আস্তে আস্তে বিদেশি বইয়ের দিকে ঝুঁকে পড়ছে। এতে একদিকে যেমন আমাদের দেশের কোটি কোটি মুদ্রা বিদেশে চলে যাচ্ছে, তেমনি অন্যদিকে আমাদের শিশুরা বিদেশি সংস্কৃতিকে আঁকড়ে ধরছে। যার ফলে আমাদের নিজস্ব সংস্কৃতি দিন দিন হারিয়ে যাচ্ছে। এসব দিক বিবেচনা করে সিসটেক পাবলিকেশন্স এর অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে ২০০৩ সালে প্রথম শিশুদের মান উপযোগী কিছু বই প্রকাশের মধ্য দিয়ে আবির্ভাব ঘটে ‘সেন্টার ফর এডুকেশনাল রিসার্চ এন্ড পাবলিকেশন্স (সার্প)’ এর। পরবর্তী বছরগুলো হতে এখন পর্যন্ত এই প্রকাশনীর মাধ্যমে প্রচুর বই বাজারে বেরিয়েছে। প্রতি বছরই অসংখ্য নতুন বই প্রকাশের পাশাপাশি পুরনো বিভিন্ন বইকে নতুন আঙ্গিকে পরিমার্জিত ও পরিবর্ধিত আকারে প্রকাশ করা হয়; যাতে করে আজকের শিশুরা আগামীতে উপযুক্ত মেধা-মনন, চিন্তা-চেতনা, বিবেক-বুদ্ধিতে পরিপূর্ণ হয়ে গড়ে উঠতে পারে।

শিশুদের হাতে ভালো বই তুলে দেয়ার লক্ষ্য এখনও পূরণ করে যাচ্ছে সার্প।

 

সাম্প্রতিক বিষয়সমূহ

মতামতসমূহ

কোনো বিষয়ে জানতে অথবা মতামত ব্যক্ত করতে নিচের নাম, মোবাইল, ইমেইল এর ঘরে তথ্য প্রদান করে এবং মতামত এর ঘরে মতামত প্রদান করে পোস্ট বাটনে ক্লিক করুন।
লাল তারকা চিহ্নিত ঘরগুলো অবশ্যই পূরণীয়। *












বইসমূহ
সাইন আপ করার মাধ্যমে আমাদের সংবাদ ও প্রচার সম্পর্কিত বিষয়গুলোর সাথে হালনাগাদ থাকুন।

প্রযুক্তি আলো

বর্তমানে আমাদের দেশে একাদশ-দ্বাদশ শ্রেণিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি আবশ্যিক হওয়াতে এই বিষয়টি নিয়ে অনেকেরই ব্যাপক আগ্রহের পাশাপাশি নতুন অনেক বিষয় যেমন- এইচটিএমএল এবং সি প্রোগ্রামিং নিয়ে উদ্বিগ্ন হতে দেখা গেছে। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের ল্যাবে পর্যাপ্ত কমপিউটার না থাকায় শিক্ষার্থীরা হাতে-কলেমে শিখতে পারছেনা। সরাসরি হাতে-কলমে শিখতে পারলে ভালোভাবে বিষয়টি বুঝার পাশাপাশি তারা ভবিষ্যতে ওয়েব ডেভেলপমেন্ট এবং প্রোগ্রামিং এর প্রতি আগ্রহী হতো। ‘প্রযুক্তি ছড়িয়ে যাক সবখানে’- এ শ্লোগান নিয়ে কার্যক্রম শুরু করেছে প্রযুক্তি আলো। বিভিন্ন পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের তরুণ শিক্ষার্থীরা সমাজের প্রতি দায়বদ্ধতা হিসাবে ভলেন্টারি মানসিকতা নিয়ে প্রযুক্তি আলোর সদস্য হিসাবে দেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদেরকে হাতে-কলেমে শিক্ষা দেয়ার উদ্যোগের সাথে একাত্মতা প্রকাশ করেছে। তাদেরকে নিয়ে একটি টীম গঠন করা হয়েছে।

“কমপিউটারের মতো সর্বাধুনিক প্রযুক্তিকে মাতৃভাষায় সহজভাবে উপস্থাপনের অঙ্গীকার নিয়ে ১৯৯৫ সালের ১ জানুয়ারি প্রকাশনায় খ্যাত ঢাকার বাংলাবাজারে আত্মপ্রকাশ ঘটে সিসটেক পাবলিকেশন্স লিঃ এর। সিসটেক এর সাথে সম্পৃক্ত কমপিউটার ইঞ্জিনিয়ার, বিশেষজ্ঞ ও দক্ষ প্রশিক্ষক ছাড়াও কমপিউটারের উপর স্বনামধন্য লেখকদের বই প্রকাশে সিসটেক পাবলিকেশন্স লিঃ সদা সচেষ্ট। সিসটেক থেকে প্রকাশিত বইসমূহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে ইতোমধ্যে বাংলাদেশ ও পাশ্ববর্তী দেশ ভারতের বাংলা ভাষাভাষীদের মাঝে ব্যাপক আলোড়ন সৃষ্টি করতে সমর্থ হয়েছে।”
কপিরাইট © ১৯৯৫-২০১৭ | সিসটেক পাবলিকেশন্স লিমিটেড কর্তৃক সর্বস্বত্ত্ব সংরক্ষিত