সিসটেক পাবলিকেশন্স লিঃ এ স্বাগতম!   লগইন   নিবন্ধন
সিসটেক পাবলিকেশন্স লিঃ এ স্বাগতম!

আমাদের কথা

দেশের তৃণমূল পর্যায়ে কমপিউটার প্রযুক্তিকে ছড়িয়ে দেয়ার মানসে সিসটেক এর কর্মপ্রয়াস চলে আসছে দীর্ঘদিন ধরে। সেই ১৯৯২ সাল থেকেই এই কাজের সূচনা ঘটেছে। সিসটেক পাবলিকেশন্স লিমিটেড এর বর্তমান ম্যানেজিং ডিরেক্টর মাহবুবুর রহমান নিজে কমপিউটারের উপর প্রশিক্ষণ গ্রহণের পর অন্যদেরকেও কমপিউটারে প্রশিক্ষিত করার কাজে এগিয়ে আসেন এবং এই লক্ষ্যে বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণ করেন। তার হাতেই ঢাকার মহাখালীতে গড়ে ওঠে সিসটেক কমপিউটার্স। এক সময় ছাত্রদের কাছাকাছি আসার পর বাংলায় কমপিউটার সংক্রান্ত বইপত্রের অভার পরিলক্ষিত হওয়ায় নিজেই বই লেখার কাজে মনোনিবেশ করেন। বিভিন্ন প্রকাশকদের দ্বারে দ্বারে ঘুরে কমপিউটারের উপর বই প্রকাশে বিফল হবার পর নিজেই বই প্রকাশের উদ্যোগ নেন। এর ফলশ্রুতিতে কমপিউটারের মতো সর্বাধুনিক প্রযুক্তিকে মাতৃভাষায় সহজভাবে উপস্থাপনের অঙ্গীকার নিয়ে ১৯৯৫ সালের ১ জানুয়ারি প্রকাশনায় খ্যাত ঢাকার বাংলাবাজারে আত্মপ্রকাশ ঘটে সিসটেক পাবলিকেশন্স লিঃ এর। সিসটেক এর সাথে সম্পৃক্ত কমপিউটার ইঞ্জিনিয়ার, বিশেষজ্ঞ ও দক্ষ প্রশিক্ষক ছাড়াও কমপিউটারের উপর স্বনামধন্য লেখকদের বই প্রকাশে সিসটেক পাবলিকেশন্স লিঃ সদা সচেষ্ট। সিসটেক থেকে প্রকাশিত বইসমূহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে ইতোমধ্যে বাংলাদেশ ও পার্শ্ববর্তী দেশ ভারতের বাংলা ভাষাভাষীদের মাঝে ব্যাপক আলোড়ন সৃষ্টি করতে সমর্থ হয়েছে।

বাংলাদেশের কমপিউটার সংক্রান্ত বইপত্র প্রকাশের ক্ষেত্রে ইতোমধ্যে সিসটেক পাবলিকেশন্স লিমিটেড একটি মহীরূহে পরিণত হয়েছে। এর বইগুলো আজ দেশের গণ্ডী পেরিয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে। কমপিউটারের বাইরে পদচারণা করার লক্ষ্যে এই পাবলিকেশন্স এর কয়েকটি অঙ্গপ্রতিষ্ঠানও গড়ে উঠেছে- এগুলো হলো সিসটেক টেকনিক্যাল পাবলিকেশন্স, সার্প, সিসটেক ওয়েলফেয়ার ফাউন্ডেশন, প্রযুক্তি আলো

সফটওয়্যার উন্নয়নের বিষয়টি মাথায় রেখে ২০০১ সালের জানুয়ারিতে গড়ে তোলা হয় সিসটেক ডিজিটাল লিমিটেড যা আজ বাংলাদেশের অন্যতম একটি স্বনামধন্য সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি। ইতোমধ্যে নিজস্ব যোগ্যতার মাধ্যমে এটি দেশের তথ্য প্রযুক্তি অঙ্গণে দারুণ প্রশংসা কুড়িয়েছে। সফটওয়্যার তৈরির জন্য এই প্রতিষ্ঠানের রয়েছে এক ঝাঁক চৌকস ও নিবেদিতপ্রাণ প্রোগ্রামার যারা উদ্ভাবনীমূলক এবং দেশী ও অন্তর্জাতিক বাজারের উপযোগী সফটওয়্যার সল্যুশন তৈরি করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের কাস্টোমাইজ সফটওয়্যার তৈরি, ওয়েবসাইট তৈরি ও রক্ষণাবেক্ষণ, ওয়েবভিত্তিক নানা ধরনের অ্যাপ্লিকেশন তৈরি, মোবাইল অ্যাপ তৈরি, ডোমেইন ও হোস্টিং সেবা প্রদানসহ আরও বেশ কিছু কার্যক্রম পরিচালনা করে।

বর্তমানে দেশের গার্মেন্টস সেক্টরের উন্নয়নের সাথেও জড়িত রয়েছে সিসটেক ডিজিটাল লিমিটেড। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি। সিসেটক ডিজিটাল এর সহায়তায় বিজিএমইএ এর অধীনে থাকা গার্মেন্টস প্রতিষ্ঠানগুলোকে বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সিস্টেম এর সেবা প্রদান করছে সিসটেক ডিজিটাল লিমিটেড।

তথ্য প্রযুক্তির এত বিশাল পরিসরে আমাদের পদচারণা মূলত সবার মাঝে তথ্য প্রযুক্তিকে ছড়িয়ে দেয়া। আমাদের এই কর্মকাণ্ডে আমরা সকলের অংশগ্রহণ প্রত্যাশা করি।

সাম্প্রতিক বিষয়সমূহ

মতামতসমূহ

কোনো বিষয়ে জানতে অথবা মতামত ব্যক্ত করতে নিচের নাম, মোবাইল, ইমেইল এর ঘরে তথ্য প্রদান করে এবং মতামত এর ঘরে মতামত প্রদান করে পোস্ট বাটনে ক্লিক করুন।
লাল তারকা চিহ্নিত ঘরগুলো অবশ্যই পূরণীয়। *












বইসমূহ
সাইন আপ করার মাধ্যমে আমাদের সংবাদ ও প্রচার সম্পর্কিত বিষয়গুলোর সাথে হালনাগাদ থাকুন।

প্রযুক্তি আলো

বর্তমানে আমাদের দেশে একাদশ-দ্বাদশ শ্রেণিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি আবশ্যিক হওয়াতে এই বিষয়টি নিয়ে অনেকেরই ব্যাপক আগ্রহের পাশাপাশি নতুন অনেক বিষয় যেমন- এইচটিএমএল এবং সি প্রোগ্রামিং নিয়ে উদ্বিগ্ন হতে দেখা গেছে। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের ল্যাবে পর্যাপ্ত কমপিউটার না থাকায় শিক্ষার্থীরা হাতে-কলেমে শিখতে পারছেনা। সরাসরি হাতে-কলমে শিখতে পারলে ভালোভাবে বিষয়টি বুঝার পাশাপাশি তারা ভবিষ্যতে ওয়েব ডেভেলপমেন্ট এবং প্রোগ্রামিং এর প্রতি আগ্রহী হতো। ‘প্রযুক্তি ছড়িয়ে যাক সবখানে’- এ শ্লোগান নিয়ে কার্যক্রম শুরু করেছে প্রযুক্তি আলো। বিভিন্ন পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের তরুণ শিক্ষার্থীরা সমাজের প্রতি দায়বদ্ধতা হিসাবে ভলেন্টারি মানসিকতা নিয়ে প্রযুক্তি আলোর সদস্য হিসাবে দেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদেরকে হাতে-কলেমে শিক্ষা দেয়ার উদ্যোগের সাথে একাত্মতা প্রকাশ করেছে। তাদেরকে নিয়ে একটি টীম গঠন করা হয়েছে।

“কমপিউটারের মতো সর্বাধুনিক প্রযুক্তিকে মাতৃভাষায় সহজভাবে উপস্থাপনের অঙ্গীকার নিয়ে ১৯৯৫ সালের ১ জানুয়ারি প্রকাশনায় খ্যাত ঢাকার বাংলাবাজারে আত্মপ্রকাশ ঘটে সিসটেক পাবলিকেশন্স লিঃ এর। সিসটেক এর সাথে সম্পৃক্ত কমপিউটার ইঞ্জিনিয়ার, বিশেষজ্ঞ ও দক্ষ প্রশিক্ষক ছাড়াও কমপিউটারের উপর স্বনামধন্য লেখকদের বই প্রকাশে সিসটেক পাবলিকেশন্স লিঃ সদা সচেষ্ট। সিসটেক থেকে প্রকাশিত বইসমূহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে ইতোমধ্যে বাংলাদেশ ও পাশ্ববর্তী দেশ ভারতের বাংলা ভাষাভাষীদের মাঝে ব্যাপক আলোড়ন সৃষ্টি করতে সমর্থ হয়েছে।”
কপিরাইট © ১৯৯৫-২০১৭ | সিসটেক পাবলিকেশন্স লিমিটেড কর্তৃক সর্বস্বত্ত্ব সংরক্ষিত